Spoken+Grammar Bundle

শনিবার বাংলাদেশের চতুর্থ ক্রিকেটার হিসেবে তিন সংস্করণ মিলিয়ে ১০ হাজার রান করার কীর্তি গড়েছেন মাহমুদউল্লাহ। তার আগে এই তালিকায় ছিলেন তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান।

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে নিউজিল্যান্ডের কাছে ৮৬ রান হেরে গেছে বাংলাদেশ। ২৫৫ রানের লক্ষ্য তাড়ায় ৫৩ বল বাকি থাকতে তারা অলআউট হয়েছে ১৬৮ রানে। ছয়ে নেমে মাহমুদউল্লাহ খেলেন দলের পক্ষে সর্বোচ্চ ৪৯ রানের ইনিংস। ৭৬ বল মোকাবিলায় তিনি মারেন চারটি চার ও একটি ছক্কা।

সব সংস্করণ মিলিয়ে জাতীয় দলের হয়ে ৯৯৮৬ রান নিয়ে খেলতে নেমেছিলেন মাহমুদউল্লাহ। অর্থাৎ ১০ হাজারি ক্লাবে ঢুকতে ১৪ রান দরকার ছিল তার। পেসার ট্রেন্ট বোল্টের করা ইনিংসের ১৮তম ওভারের তৃতীয় বলে সিঙ্গেল নিয়ে চাহিদা মিটিয়ে ফেলেন তিনি।

গত মার্চের পর প্রথমবারের মতো বাংলাদেশের জার্সিতে ব্যাট হাতে মাঠে নামেন মাহমুদউল্লাহ। আসন্ন বিশ্বকাপের দলে তিনি থাকবেন কিনা তা নিয়ে রয়েছে ধোঁয়াশা। এদিন ২০ ওভারের বেশি সময় ক্রিজে ছিলেন। ফিফটি করার খুব কাছেও পৌঁছে গিয়েছিলেন তিনি। কিন্তু নিউজিল্যান্ডের অফ স্পিনার কোল ম্যাককনচির বাজে একটি ডেলিভারিতে পুল করার চেষ্টায় তালগোল পাকিয়ে ফেলেন। বল চলে যায় শর্ট ফাইন লেগে দাঁড়ানো ফিন অ্যালেনের হাতে।

হাফসেঞ্চুরি পেলে আরও একটি মাইলফলক ছুঁয়ে ফেলতেন ৩৭ বছর বয়সী মাহমুদউল্লাহ। বাংলাদেশের চতুর্থ ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৫ হাজার রান পূর্ণ হতো তার। কিন্তু মাত্র ১ রানের আক্ষেপে সেই তালিকায় নাম লেখানো থেকে বঞ্চিত হতে হয় তাকে।

২০০৭ সালে ওয়ানডে অভিষেক হয়েছিল মাহমুদউল্লাহর। এখন পর্যন্ত ২২০ ম্যাচ খেলে ৩৫.৭০ গড়ে তিনি করেছেন ৪৯৯৯ রান। তিনটি সেঞ্চুরির সঙ্গে ২৭টি হাফসেঞ্চুরি রয়েছে তার নামের পাশে।