Spoken+Grammar Bundle

লিওনেল মেসির পিএসজি অধ্যায় শেষ আরও তিন মাস আগে। নতুন ক্লাব ইন্টার মায়ামিতে নিজেকে দারুণভাবে মানিয়ে নিয়েছেন আর্জেন্টাইন এই তারকা। বদলে দিয়েছেন আমেরিকান ফুটবলের চিত্র। সময়টাও বেশ উপভোগ করছেন সেখানে। তবে, পিএসজিতে দুই বছরের যাত্রায় মেসি যে ভালো ছিলেন না, তা তিনি নিজেই বলেছিলেন মায়ামিতে যাওয়ার পর। ক'দিন আগে প্যারিসে মেসির 'নরকযাপন' নিয়ে কথা বলেছেন নেইমারও।

গত জুনে চুক্তির মেয়াদ শেষে পিএসজি ছাড়েন মেসি। প্যারিসে মানিয়ে নিতে বেশ কষ্ট হয়েছিলো তার। পিএসজির কিছু সমর্থকগোষ্ঠীর সঙ্গে দুর্বিষহ অভিজ্ঞতার কথা স্বীকার করেছেন তিনি।

বলেন, এমন কিছু আমি প্রত্যাশা করিনি। কিন্তু আমি সবসময় বলি যে কোনো কিছু ঘটার পেছনে কারণ থাকে। ওখানে আমি ভালো ছিলাম না, কিন্তু ওখানে থাকতেই আমি বিশ্ব চ্যাম্পিয়ন হলাম।

এখনই অবসরের কোনো ভাবনা নেই মেসির। বলেন, আমি এটা নিয়ে ভাবিনি (অবসর)। আমি ভাবতে চাইও না। কারণ আমি যেটা উপভোগ করি, সেটা চালিয়ে যেতে চাই। ইউরোপ ছেড়ে এসে আমি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছি। এখনই পরের ধাপ নিয়ে ভাবতে চাই না।

সাতবারের ব্যালন ডি’অর জয়ী নিশ্চিত করলেন ২০২৪ কোপা আমেরিকা খেলবেন। তবে ২০২৬ বিশ্বকাপ নিয়ে এখনো নিশ্চিত না। তিনি বলেন, আমি কোপা আমেরিকা নিয়ে ভাবতে পারি। তারপর আমরা দেখবো, সেটা নির্ভর করছে আমি কেমন বোধ করি তার ওপর। দিনকে দিন আমার অবস্থা কোথায় দাঁড়ায় সেটা দেখবো, এখনো তিন বছর আছে। আমার খেলার মান কমে গেছে, সেটা এখনো বোধ করি না। আমি একইভাবে খেলি এবং থামি। কিন্তু বাস্তবতা হলো আমার বয়স বাড়ছে। হাজারো ম্যাচ খেলে এসেছি এবং সবার জন্যই সময় বয়ে যায়।

নিজের খুশি মতো থাকার জন্যই যুক্তরাষ্ট্রে এসেছেন জানিয়ে ৩৬ বছর বয়সী এই ফরোয়ার্ড আরও বলেন, ‘আমি যা করি, সেটা আমি ভালোবাসি। আমি খেলতে আনন্দ পাই। এ কারণেই অন্য কোথাও না গিয়ে মায়ামিতে এসেছি। এখন অভিজ্ঞতাটা ভিন্নভাবে হচ্ছে।’

অবসরের পর কি করবেন? এমন প্রশ্নের জবাবে মেসি বলেন, ‘এটা আমি জানি না। আমি ফুটবলের সঙ্গে সম্পর্কিত সবকিছু পছন্দ করি। বাচ্চাদের সঙ্গে থাকতে পছন্দ করি, পড়াতে পছন্দ করি। আমি একজন ক্রীড়া পরিচালক হতেও পছন্দ করি। কিন্তু আমি ঠিক জানি না আমি কোথায় যাবো।’