>>কোভিড-১৯ মহামারী মোকাবেলায় বাংলাদেশকে ৭৩ কোটি ২০ লাখ ডলারের জরুরি সহায়তা দেবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ। প্রতি ডলার ৮৫ টাকা হিসেবে এই সহায়তার পরিমাণ ৬ হাজার ৯৫৪ কোটি টাকা।

>>করোনাভাইরাস মহামারী ঠেকাতে সাধারণ ছুটির মেয়াদ আর না বাড়িয়ে ৩১ মে থেকে অফিস খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ওই দিন থেকে সীমিত পরিসরে বাসও চলবে।

>>যুক্তরাষ্ট্রে চার মাসেরও কম সময়ের মধ্যে নতুন করোনাভাইরাস প্রাদুর্ভাবে মৃত্যুর সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে। দেশটিতে শনাক্ত হওয়া আক্রান্তের সংখ্যা প্রায় ১৭ লাখ, যা বিশ্বের মোট সংক্রমণের প্রায় ৩০ শতাংশ।

>>কোভিড-১৯ রোগ উপশমে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহার আপাতত বন্ধ রাখতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।করোনাভাইরাস সংক্রমিত রোগীর চিকিৎসায় কোনো ওষুধ না থাকার কারণে বিদ্যমান নানা ওষুধ নিয়ে পরীক্ষা চালাচ্ছেন চিকিৎসকরা, যার ফলে বিভিন্ন দেশে পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের।

>>নতুন চেয়ারম্যানের পর এবার নতুন দুই কমিশনার পেল বাংলাদেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদ এবং একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের অধ্যাপক মিজানুর রহমান।

>>অ্যাপল-গুগল জোটের কনট্যাক্ট ট্রেসিং প্রযুক্তি নির্ভর করোনাভাইরাস ট্রেসিং অ্যাপ নিয়ে এসেছে সুইজারল্যান্ড। গোটা বিশ্বে অ্যাপল গুগল জোটের প্রযুক্তি ব্যবহার করে অ্যাপ আনার তালিকায় সুইজারল্যান্ড-ই প্রথম।

>>কোভিড- ১৯ মহামারীর এই সঙ্কটকালে সব ধরনের ঋণের সুদ আদায় আগামী দুই মাস বন্ধ রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। যে সুদ হবে তা হিসাব করে আলাদা রাখতে হবে। কীভাবে-কবে পরিশোধ করতে হবে, তা পরে জানানো হবে। 03.05.20

>>কক্সবাজারে হানা দেওয়া পোকাগুলোর পাখা শস্যখেকো পঙ্গপালের মত নয় বলে জানিয়েছেন কৃষি কর্মকর্তারা।এ বছরের শুরু থেকে পঙ্গপাল নিয়ে হিমশিম খাচ্ছে পাকিস্তান। গত ৩১ জানুয়ারি দেশটির সরকার এ নিয়ে জরুরি অবস্থা ঘোষণা করে।

>>করোনাভাইরাসের মহামারীর মধ্যে দেশে এ পর্যন্ত যাদের পরীক্ষায় সংক্রমণ ধরা পড়েছে, তাদের একটি বড় অংশ বয়সে তরুণ। আক্রান্তদের মধ্যে ২৬ শতাংশই ২১ থেকে ৩০ বছর বয়সী।

>>চীনের উহানে আবির্ভূত হওয়ার চার মাসের মধ্যে বিশ্বজুড়ে নতুন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩২ লাখ ছাড়িয়ে গেলেও এদের মধ্যে ১০ লাখেরও বেশি মানুষ সুস্থ হয়ে উঠেছেন।

>>পশ্চিম আফ্রিকার আটলান্টিক উপকূলবর্তী দেশ গিনি বিসাউয়ের প্রধানমন্ত্রী নুনো গোমেস নাবিয়াম করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

>>কোভিড-১৯ সংক্রান্ত তথ্য প্রচার, প্রেস ব্রিফিং, জনসচেতনতা বৃদ্ধিতে প্রচার, করোনা সংক্রান্ত ভুল তথ্য সংশোধন সংক্রান্ত বিষয়াদি পর্যবেক্ষণ ও ব্যবস্থা গ্রহণের জন্য মিডিয়া সেল গঠন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

COVID-19 CORONAVIRUS PANDEMIC

Last updated: November 25, 2020, 08:02 GMT 

Coronavirus Cases: 

60,151,799

Deaths:

1,415,776

Recovered:

41,596,590

 

ACTIVE CASES

 Currently Infected Patients

17,139,433

 In Mild Condition

17,035,955 (99.4%)

 Serious or Critical:

103,478(0.6%)

 

CLOSED CASES

Cases which had an outcome

43,012,366

Recovered / Discharged

41,596,590 (97%)

Deaths

1,415,776 (3%)