Spoken+Grammar Bundle

 ওয়ানডে বিশ্বকাপ নিয়ে ক্রিকেট বিশ্লেষক থেকে ভক্ত সকলেরই আগ্রহের কমতি নেই। মেগা এই আসরের উত্তাপ টাইগার ক্রিকেটে বেশ ভালো ভাবেই লেগেছে। বিশ্বকাপের আগে দল নিয়ে হয়েছে একাধিক পরীক্ষা-নিরীক্ষা। এরপর শেষ মূহুর্তে বিশ্বকাপে খেলা নিয়ে সাকিব-তামিমের বিরোধ। যে উত্তাপ গতকাল মাঝরাতেও গড়িয়েছে বিসিবি সভাপতির বাসায়। অবশেষ সব উত্তাপ ও ঝড় শেষে ভারত বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

 আগামীকাল ভারতের বিমান ধরবে বাংলাদেশ। বিশ্বকাপের স্কোয়াড ঘোষণায় আইসিসির বেঁধে দেওয়া সময় ছিল ২৮ সেপ্টেম্বর। এর মধ্যে স্কোয়াড ঘোষণা করতে হবে। সেই নিয়ম মেনে আজ কাঙ্ক্ষিত বিশ্বকাপ দল ঘোষণা করল টাইগার ক্রিকেট বোর্ড। বিশ্বকাপের  চূড়ান্ত  দলে জায়গা হয়নি ড্যাশিং ওপেনার তামিম ইকবালের। তবে মাহমুদউল্লাহ রিয়াদ যাচ্ছেন ভারতে হতে যাওয়া আসরে।

মঙ্গলবার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে একই সঙ্গে বিশ্বকাপের দল ও জার্সি উন্মোচন করে বিসিবি। সংস্থাটি ৫ মিনিট ৩৪ সেকেন্ডের একটি ভিডিও ইউটিউব ও ফেসবুকে পোস্ট করেছে। যেখানে বিশ্বকাপ খেলতে যাওয়া ১৫ ক্রিকেটার এক এক করে সামনে আসতে থাকেন। তাদের সবার হাতে তুলে দেওয়া হচ্ছিল বিশ্বকাপের জার্সি। প্রত্যেকে বিশ্বকাপের জার্সি পরে ভারতের খেলতে যাওয়া ঘোষণা দিচ্ছিলেন নিজের মুখে।

সাকিবকে দিয়ে শুরু, মাহমুদউল্লাহকে দিয়ে শেষ হয় বিশ্বকাপ খেলতে যাওয়া ১৫ ক্রিকেটারের পরিচিত। যে ১৫ জনে নেই তামিম। গতরাত থেকেই যার বিশ্বকাপ দলে না থাকার জল্পনা শুরু হয়েছিল।

তামিম নাকি নির্বাচকদের বলেছেন তিনি পুরো ফিট নন। ওদিকে অধিনায়ক সাকিব ও কোচ চন্ডিকা হাথুরুসিংহে পুরো ফিট না হলে কাউকে দলে চান না এমন শোনা যাচ্ছিল। এমনকি সাকিব বিশ্বকাপে অধিনায়ক থাকতে চান না এমন আলোচনাও ছিল।এসব নিয়ে দিনভর অনেক আলোচনা শেষ পর্যন্ত তামিমকে ছাড়াই ঘোষিত হলো দল। 

সিনিয়র তামিমের জায়গায় বিশ্বকাপে যাচ্ছেন তানজিদ হাসান তামিম। ৫ ওয়ানডেতে মাত্র ৩৪ রান করে বিশ্বকাপের টিকেট পেলেন তিনি। অন্য দিকে তানজিম হাসান সাকিব বিশ্বকাপে যাচ্ছেন মাত্র দুই ওয়ানডে খেলার অভিজ্ঞতা নিয়ে।

লিটন ও তরুণ তামিমকে দিয়ে বিশ্বকাপ দলে ওপেনার মাত্র দুজন। তৃতীয় ওপেনার নেই। ওপেনিং থেকে টপ অর্ডার পর্যন্ত বিশেষজ্ঞ ব্যাটসম্যান ৫ জন।সাকিব ও মুশফিক যাচ্ছেন তাদের পাঁচ নম্বর বিশ্বকাপে খেলতে। মাহমুদউল্লাহ খেলবেন চার নম্বর বিশ্বকাপ।

আগামীকালই ভারত উড়ে যাবে বাংলাদেশ দল। গৌহাটিতে ২৯ সেপ্টেম্বর শ্রীলঙ্কা ও ২ অক্টোবর ইংল্যান্ডের বিপক্ষে খেলবে দুটি অফিশিয়াল প্রস্তুতি ম্যাচ। এরপর ৭ অক্টোবর ধর্মশালায় আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করবে সাকিবের দল।

বাংলাদেশের বিশ্বকাপ দল

সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরীফুল ইসলাম, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, তানজিদ হাসান তামিম, তানজিম হাসান সাকিব ও মাহমুদউল্লাহ রিয়াদ।