ঠিক চার বছর আগে লর্ডসের ময়দানে যে যুদ্ধে হেরেছিল নিউজিল্যান্ড, সেই হারের কষ্টগুলো শিশিরের মতো করে জমা হতে হতে আজ এক সাগর হয়েছে। যে ইংল্যান্ডের জন্য স্বপ্নের কবর হয়েছিল, আজ তাদের হারিয়ে নতুন করে স্বপ্ন দেখা শুরু করতে চাচ্ছে দলটি। হিসাবের খাতার পুরোনো পৃষ্ঠাগুলো ছিঁড়ে নতুন করে এগিয়ে যেতে চাচ্ছে কেন উইলিয়ামসন বাহিনী। হয়তো এই যাত্রাটা সহজ হবে না। সেটা জেনেও লড়াইয়ে নামতে প্রস্তুত কিউইরা। হোক না প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। এটাই যে পুরোনো ক্ষতে কিছুটা প্রলেপ দেওয়ার সুযোগ।

দুই ফাইনালিস্ট ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে ওয়ানডে বিশ্বকাপ শুরু হচ্ছে আজ। বিশ্বকাপ ক্রিকেটের এটি ১৩তম আসর। এবার ভারতে অনুষ্ঠিত হচ্ছে ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ। আজ আহমেদাবাদে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় শুরু হবে বিশ্বকাপের প্রথম ম্যাচ।

১০ দলের এই টুর্নামেন্টে অন্যতম ফেভারিট হিসেবেই মাঠে নামতে যাচ্ছে জশ বাটলারের ইংল্যান্ড। একই সঙ্গে তারকা অলরাউন্ডার বেন স্টোকসের ফেরা ইংলিশদের বাড়তি অনুপ্রেরণা জোগাচ্ছে। 

এ কারণেই এক লাখ ৩০ হাজার ধারণক্ষমতাসম্পন্ন বিশ্বের সবচেয়ে বড় নরেন্দ্র মোদি ক্রিকেট স্টেডিয়ামে খেলতে নেমে ইংল্যান্ড বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে নিজেদের প্রমাণে মুখিয়ে থাকবে। 

ভারতের সাবেক অধিনায়ক সুনীল গাভাস্কারের বিশ্বাস, ২০০৭ সালে অস্ট্রেলিয়া টানা তিনবার বিশ্বকাপ শিরোপা জয়ের যে রেকর্ড গড়েছিল তার পর একমাত্র ইংল্যান্ডই পর পর দুই আসরে শিরোপা জয়ের অন্যতম দাবিদার। সহজেই তারা এবারও ফাইনালে পৌঁছাতে সক্ষম হবে। 

এ সম্পর্কে সম্প্রতি ইন্ডিয়ান ব্রডকাস্টার স্টার স্পোর্টসে গাভাস্কার বলেছেন, ‘ইংল্যান্ডের টপ অর্ডারে যে পরিমাণ প্রতিভা আছে তা অনেক দলেরই নেই। তাদের দলে দুই থেকে তিনজন বিশ্বমানের অল রাউন্ডার আছে, যারা ব্যাট ও বল হাতে যে কোনো সময় ম্যাচ ঘুরিয়ে দেওয়ার জন্য প্রস্তুত।’

ইংল্যান্ডের ফাস্ট বোলিং লাইনে রয়েছে রেসি টপলি, ডেভিড উইলি, মার্ক উড ও ক্রিস ওকস। তাদের সঙ্গে আর রয়েছেন স্টোকস, যিনি সম্প্রতি ওয়ানডে ক্রিকেট থেকে অবসরের ঘোষণার পর আবারও ফিরে এসেছেন। তবে এবারের বিশ্বকাপে তিনি দলে শুধু ব্যাটার হিসেবে খেলছেন। 

২০১৯ সালে এউইন মরগ্যানের নেতৃত্বে ঘরের মাঠে বিশ্বকাপ জয়ের আটজন এবারের দলে আছেন। মরগ্যানের অবসরের পর বাটলারের জন্য অধিনায়কের আসনে আসীন হওয়াটা সহজ ছিল। গত বছর তার নেতৃত্বে অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছিল ইংল্যান্ড।

নিউজিল্যান্ডের বিপক্ষে ২০১৯ সালে লর্ডসের ফাইনাল ম্যাচটি টাই হয়েছিল। শেষ পর্যন্ত সুপার ওভারে ম্যাচের ফল নিষ্পত্তি না হওয়ায় বাউন্ডারি-কাউন্ট আইনে সেরা দল হিসেবে ইংল্যান্ড চ্যাম্পিয়ন হয়। 

চার বছর আগে বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পর থেকে দারুণ এক বেঞ্চমার্ক সেট করে চলেছে ইংল্যান্ড। গত বছর নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডেতে তারা ৪৯৮ রানের বিশ্বরেকর্ড গড়েছিল। 

সবসময়ের মতোই এবারও আন্ডারডগ হিসেবেই মাঠে নামতে যাচ্ছে নিউজিল্যান্ড। হাঁটুর ইনজুরির কারণে প্রথম ম্যাচে দলে থাকছেন না অধিনায়ক কেন উইলিয়ামসন।

আইপিএলে খেলতে গিয়ে হাঁটুর ইনজুরিতে পড়া সত্ত্বেও উইলিয়ামসন বিশ্বকাপ দলে অন্তর্ভুক্ত হন। কঠোর পরিশ্রম করে ফিট হয়ে দলে ফিরে আসার পর পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ম্যাচ জয়ী ৫৪ রানের ইনিংস খেলেছেন কিউই অধিনায়ক। ২০১৯ বিশ্বকাপের সেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত হয়েছিলেন উইলিয়ামসন।

এক দিনের ক্রিকেটে এখন পর্যন্ত ৯৫ বার দু’দল মুখোমুখি হয়েছে। যেখানে ইংল্যান্ড ৪৪ ম্যাচ জিতে, নিউজিল্যান্ডও ৪৪ ম্যাচে জয় পায়। বাকি সাত ম্যাচের তিনটি টাই আর চার ম্যাচে হয়নি ফল। সে ক্ষেত্রে এখানেও হিসাবটা নতুন করে শুরু করতে যাচ্ছে তারা। আর ওয়ানডে বিশ্বকাপের রেকর্ড বই বলছে, ইংলিশদের সঙ্গে ১০ ম্যাচের চারটি জিতেছে নিউজিল্যান্ড। অবশিষ্ট ছয় ম্যাচের একটি টাই আর পাঁচটিতে হেরে যায় তারা। এখানে তফাতটা উনিশ-বিশ। সেদিক থেকে আজ আহমেদাবাদে বিশ্বকাপের যাত্রাটা কোনো দলই সহজে ভঙ্গ হতে দেবে না। আর দু’দলের এমন কঠোর মনোভাব হয়তো ক্ল্যাসিকাল একটা ম্যাচেরই মঞ্চায়ন করতে পারে।