Spoken+Grammar Bundle

 মাথা উঁচু করেই বিশ্বকাপকে বিদায় জানালেন লিওনেল মেসি। ফাইনালে করেছেন জোড়া গোল। জিতেছেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার। স্বপ্নের মতো এক বিশ্বকাপ কাটানে মেসি শিরোপা জয়ের রাতে গড়েছেন একাধিক বিশ্বরেকর্ড। একনজরে দেখি নিই সেই রেকর্ডগুলো।

 *বিশ্বকাপ ইতিহাসের প্রথম কোন ফুটবলার হিসেবে দুই বিশ্বকাপে (২০১৪ ও ২০২২) গোল্ডেন বল জেতার রেকর্ড গড়েছেন মেসি।

বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ ২১ টি গোলে জড়িয়ে আছে মেসির নাম। সব মিলিয়ে ১৩টি গোল এবং অন্য ৮টিতে সহায়তা আছে তাঁর।


* বিশ্বকাপ ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে গ্রুপপর্ব, শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল এবং ফাইনালে গোল করার কৃতিত্ব গড়লেন মেসি।

*৫টি বিশ্বকাপ খেলা ৬ খেলোয়াড়ের একজন হলেন মেসি। আর্জেন্টাইন অধিনায়ক ছাড়া এই কৃতিত্ব গড়েছেন তিন ম্যাক্সিকান খেলোয়াড় আন্তোনিও কারবাহাল, আন্দ্রেস গুয়াদ্রাদো ও রাফা মার্কুয়েজ। অন্য দুজন হলেন জার্মানির লোথার ম্যাথাউস এবং পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদো।

*অধিনায়ক হিসেবে ১৯ ম্যাচ খেলে অনন্য এক চূড়া ছুঁয়েছেন মেসি। এর আগে এই কীর্তি ছিল ১৭ ম্যাচ খেলা মার্কুয়েজ এবং ১৬ ম্যাচ খেলা ডিয়েগো ম্যারাডোনার।

*বিশ্বকাপে সবচেয়ে বেশি সময় মাঠে থাকা খেলোয়াড় এখন মেসি। তিনি মাঠে ছিলেন ২,৩১৪ মিনিট। মেসি রেকর্ড গড়ায় দ্বিতীয় স্থানে চলে গেলেন ইতালিয়ান কিংবদন্তি পাওলো মালদিনি। যিনি সব মিলিয়ে ২,২১৭ মিনিট মাঠে ছিলেন।

*আজ ফাইনালে মাঠে নেমেই বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়লেন মেসি। এর আগে সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নেমে জার্মান কিংবদন্তি ম্যাথাউসের ২৫ ম্যাচ খেলার রেকর্ড স্পর্শ করেছিলেন মেসি।

আরও পড়ুন

অভিষেক টেস্টে দারুণ সেঞ্চুরিতে ৪৭ বছরের রেকর্ড ভাঙলেন জাকির

৩২ দলের নতুন এক বিশ্বকাপের ঘোষণা দিলো ফিফা

মিডিয়া প্রোটেক্টেড মেসি? ফ্যাক্ট বনাম ফ্যালাসি