এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন নরওয়ের সাহিত্যিক জন ফসে। বৃহস্পতিবার (৫ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৫টার দিকে সাহিত্যে নোবেলবিজয়ীর নাম ঘোষণা করে দ্য রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস। ১৯০১ সাল থেকে সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। চলতি বছর এ শাখার ১১৪তম পুরস্কার পেলেন জন ফসে।

জন ফসে একাধারে লেখক ও নাট্যকার। তার সাহিত্যে মূলত নিপীড়িত মানুষের কণ্ঠস্বর ভেসে ওঠে। তার লেখনির প্রশংসা করে সুইডিশ অ্যাকাডেমি বলেছে, যেসব কথা অনুচ্চারিত থেকে যায়, সেগুলোই ফসের লেখনিতে উঠে এসেছে। তার লেখা বিশ্বজুড়ে নানা ভাষায় অনূদিত হয়েছে।

১৯৫৯ সালে জন্ম নেওয়া নরওয়ের এই কথাসাহিত্যিক নাট্যকার হিসেবেই সমধিক পরিচিত। সবচেয়ে চিত্তাকর্ষক হলো, তাকে সমসাময়িক বিশ্বের সবচেয়ে জিনিয়াস একশো ব্যক্তির একজন হিসেবে ধরা হয়। হেনরিক ইবসেনের পরে তিনিই সবচেয়ে বিখ্যাত নরওয়েজিয়ান নাট্যকার, যার নাটক সবচেয়ে বেশিবার মঞ্চায়িত হয়েছে।

প্রতি বছর সাধারণত একজন সাহিত্যিককে নোবেল পুরস্কারের জন্য চুড়ান্তভাবে মনোনীতি করা হয়। ইতিহাসে মাত্র চার বার এই পুরস্কার একাধিকজনের মধ্যে ভাগ করে দেওয়া হয়েছে। সাহিত্যে নোবেলজয়ী ১১৪ জনের মধ্যে নারীদের সংখ্যা ১৭ জন।

প্রথা অনুযায়ী, প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার শুরু হয় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। প্রথম দিন চিকিৎসায় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

করোনাভাইরাসের ভ্যাকসিন উন্নয়নে অবদান রাখায় এ বছর চিকিৎসাবিজ্ঞান ও শারীরতত্ত্বে নোবেল পেয়েছেন দুই গবেষক। তারা হলেন- হাঙ্গেরিয়ান-আমেরিকান গবেষক কাতালিন কারিকো ও মার্কিন বিজ্ঞানী ড্রিউ ওয়েইজম্যান।

এরপর মঙ্গলবার (৩ অক্টোবর) পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। পদার্থের ইলেক্ট্রন গতিবিদ্যায় বিশেষ অবদানের জন্য এ বছর  যুক্তরাষ্ট্রের পদার্থ বিজ্ঞানী পিয়েরে অ্যাগোস্টিনি, জার্মানির ফেরেঙ্ক ক্রাউস ও সুইডেনের অ্যান ল’হুইলিয়ার এ শাখায় নোবেল জিতেছেন।

বুধবার (৪ অক্টোবর) রসায়নে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়। এ বছর যৌথভাবে নোবেল পেয়েছেন তিন মার্কিন বিজ্ঞানী। তারা হলেন মুঙ্গি বাওয়েন্দি, লুইস ব্রুস, অ্যালেক্সি আই একিমোড। তিনজনের মধ্যে লুইস ব্রুস ও মুঙ্গি বাওয়েন্দি যুক্তরাষ্ট্রের দুটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আর অ্যালেক্সি একিমভ যুক্তরাষ্ট্রের একটি কোম্পানিতে গবেষক হিসেবে কাজ করেন। তবে তাদের সবার দেশ বা জন্মসূত্রে নাগরিকত্ব ভিন্ন ভিন্ন। মুঙ্গি ফরাসী, অ্যালেক্সি একিমভ রাশিয়ান ও লুই ব্রুস মার্কিনি।

ঘোষণায় নোবেল কমিটি বলেছে, কোয়ান্টাম ডটের আবিষ্কার, উন্নয়ন ও ন্যানো ক্রিস্টাল প্রযুক্তি বা ন্যানোপার্টিকলের আকার ও বৈশিষ্ট্য নির্ধারণে ভূমিকা রাখায় তাদের নোবেল দেওয়া হয়েছে।

সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে ও তার রেখে যাওয়া অর্থে প্রতিবছর চিকিৎসা, পদার্থবিদ্যা, রসায়ন, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয়। সুইডিশ শিল্পপতি আলফ্রেড নোবেল ডায়নামাইটের উদ্ভাবক ছিলেন। তার মৃত্যুর পাঁচ বছর পর ১৯০১ সাল থেকে এ পুরস্কার দেওয়া শুরু হয়।

পরে এর সঙ্গে যুক্ত হয় অর্থনীতি। ১৯৬৮ সাল থেকে সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক আলফ্রেড নোবেলের অর্থনৈতিক বিজ্ঞানে অবদানের কথা স্মরণ করে এ পুরস্কার দেওয়া শুরু করে।

প্রতিবছর আলফ্রেড নোবেলের মৃত্যুদিবস ডিসেম্বরের ১০ তারিখে বিজয়ীদের হাতে পুরস্কারের অর্থ তুলে দেওয়া হয়। এ সময় তাদের একটি করে সনদ ও স্বর্ণপদক দেওয়া হয়। এর আগে নোবেল পুরস্কারের অর্থমূল্য ৮৯ হাজার মার্কিন ডলার থাকলেও, এবার তা বাড়িয়ে ৯ লাখ ৮৯ হাজার ডলার করা হয়েছে (১১ লাখ ক্রোনা)।

সূত্র: বিবিসি