ভারতে আয়োজিত বিশ্বকাপের পর্দা উঠছে আগামী ৫ অক্টোবর। এবারের বিশ্বকাপ হয়তো অনেক কিংবদন্তি ক্রিকেটারের ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ। আবার এই বিশ্বকাপ দিয়েই যাত্রা শুরু করবে আগামীদিনের ক্রিকেট কিংবদন্তি।

কাউন্ট ডাউন হিসেব করলে আর মাত্র চারদিন পর শুরু হবে ক্রিকেট সবচেয়ে বড় আসর। এবারের মঞ্চে উঠছেন বিশ্বের ৫ কনিষ্ঠ তারকা ক্রিকেটার। যাদের মধ্যে রয়েছে ক্রিকেটীয় প্রতিভা প্রদর্শনের অপার সম্ভাবনা। এসব তারকা ক্রিকেটারের মধ্যে কয়েকজনের বয়স এখনো কুড়ি পার হয়নি। আবার কারো বয়স এখনও কুড়ির কোটায়।

 

তানজিম হাসান সাকিব:
এ তালিকায় রয়েছেন বাংলাদেশের ক্রিকেটার তানজিম হাসান সাকিব। তবে তিনি ৫ কনিষ্ঠ তারকাদের মধ্যে সবার বড়। অর্থাৎ এই প্রতিবেদনে উল্লেখিত কনিষ্ঠ ক্রিকেটারদের মধ্যে যিনি সবার বড়, তিনি হলেন তানজিম সাকিব।

তানজিম সাকিব অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী একজন ডানহাতি পেসার। মাত্র ২০ বছর ৩৪১ দিন বয়সেই তিনি লাল-সবুজের জার্সিতে বিশ্বকাপে জায়গা করে নিয়েছেন।

এশিয়া কাপে ভারতের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে দলে অভিষেক হয়েছে তার। ক্যারিয়ারের শুরুটা বেশ ভালোই রাঙিয়েছেন এই পেসার। অভিষেক ম্যাচেই শূন্য রানে আউট করেছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মাকে। ওই ম্যাচে ৩৬ রান খরচ করে তিনি ২ উইকেট শিকার করেন। ব্যাট হাতেও করেন অপরাজিত ১৪ রান।

 

রিয়াদ হাসান:
তালিকায় তানজিম সাকিবের পরের অবস্থানে রয়েছেন আফগানিস্তানের টপঅর্ডার ব্যাটার রিয়াজ হাসান। তিনি তানজিম হাসানের চেয়ে ৩০ দিনের ছোট। বিশ্বমঞ্চে উঠতে তার সময় লেগেছে মাত্র ২০ বছর ৩১০ দিন। গত বছরের জানুয়ারি মাসে নেদারল্যান্ডসের বিপক্ষে তার ওয়ানডে অভিষেক ঘটে। এখন পর্যন্ত ৫টি ম্যাচ খেলে তার রানের সংগ্রহ ১২০।

 

বিক্রমজিৎ সিং:
তৃতীয় স্থানে রয়েছেন নেদারল্যান্ডসের অলরাউন্ডার বিক্রমজিত সিং। ২০ বছর ২৪১ দিন বয়সেই বিশ্বকাপের জার্সি গায়ে জড়ানোর সুযোগ পেয়েছেন ভারতীয় বংশোদ্ভূত এই ডাচ ক্রিকেটার। গত বছর নিউজিল্যান্ডের বিপক্ষে তার ওয়ানডে অভিষেক ঘটে। এখন পর্যন্ত তিনি ২৫টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। ৪ হাফসেঞ্চুরি হাঁকিয়ে ৮০৮ রানের মালিক তিনি।

 

আরিয়ান দত্ত:
তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন নেদারল্যান্ডসের ডানহাতি অফস্পিনার আরিয়ান দত্ত। ২০২১ সালের স্কটল্যান্ডের বিপক্ষে তার ওয়ানডে অভিষেক ঘটে। এখন পর্যন্ত তিনি ২০ উইকেট শিকার করেছেন।

 

নুর আহমেদ:
সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে যিনি এবারের বিশ্বকাপের আসর মাতাবেন, তার নাম নুর আহমেদ। মাত্র ১৮ বছর ২৫৩ দিন বয়সেই তিনি আফগানিস্তানের বিশ্বকাপ স্কোয়াডে জায়গা করে নিয়েছেন।

রশিদ-মুজিবদের সাথে নুরও প্রতিপক্ষ দলের ব্যাটারদের ঘায়েল করার চেষ্টায় থাকবেন। ক্রিকেট বিশ্বের সবচেয়ে বড় ফ্যাঞ্চাইজি ভারতীয় প্রিমিয়ার লিগে (আইপিএল) গুজরাট টাইটানের হয়ে খেলে সবার নজরে এসেছেন এই বাঁহাতি স্পিনার।