বর্তমানে উচ্চ শিক্ষায় শিক্ষার্থীদের পছন্দের তালিকায় এক অন্যতম অবস্থানে রয়েছে মধ্যপ্রাচ্য। । এখানে ইসলামী শিক্ষার পাশাপাশি আধুনিক বিজ্ঞানভিত্তিক বিষয়গুলোর পড়ালেখার মানও বেশ উন্নত। বিজ্ঞান, তথ্যপ্রযুক্তি এবং ইঞ্জিনিয়ারিংয়ে ইংরেজি ভাষায় পড়াশোনার সুযোগ থাকায় অনেক শিক্ষার্থীরই গন্তব্য আরব দেশ। পছন্দের তালিকায় আছে মিশর, সৌদি আরব ও আরব আমিরাত। মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান বিশ্ব র‌্যাংঙ্কিংয়ের শীর্ষ সারিতে আছে।
  
মধ্যপ্রাচ্যর বিশ্ববিদ্যালয়গুলো আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য নজরকাড়া সব স্কলারশিপ প্রদান করে থাকে। যার মাধ্যমে শিক্ষার্থীরা বিমানের টিকিট, থাকা, খাওয়া, স্বাস্থ্যসেবার সুবিধাসহ মাসিক ভাতাও পেয়ে থাকেন।তবে এক্ষেত্রে এত দিন অনেক শিক্ষার্থীর একমাত্র বাধা ছিল ইংরেজি ভাষার দক্ষতা যাচাইয়ের জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত আইইএলটিএস পরীক্ষা।বর্তমানে মধ্যপ্রাচ্যর বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় আইইএলটিএস ছাড়াই অন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ অফার করে থাকে। এর ফলে বাংলাদেশি শিক্ষার্থীদের মধ্যপ্রাচ্য উচ্চশিক্ষার আগ্রহ দিনে দিনে বাড়ছেই চলেছে। মধ্যপ্রাচ্যের জনপ্রিয় ১১ টি স্কলারশিপে আবেদন করতে আইইএলটিএসের বাধ্যবাধকতা নেই। আজ আমরা সে সম্পর্কে বিস্তারিত জানবো।

(১) কিং আবদুল আজিজ বিশ্ববিদ্যালয় স্কলারশিপঃ- 
সৌদি আরবের বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার মান জগৎখ্যাত। এখান বিশ্ববিদ্যালয়গুলোর র্যাং কিংও অনেক ভালো। বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ১০১ নম্বর অবস্থানে রয়েছে সৌদি আরবের কিং আবদুল আজিজ বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ে স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডিতে বিনা খরচে স্কলারশিপের সুযোগ দেওয়া হয়। তবে এই বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ পেতে আইইএলটিএসের যোগ্যতা বাধ্যতামূলক নয়।

বিস্তারিত জানতে ক্লিক করুন

(২) কিং ফাহাদ বিশ্ববিদ্যালয় স্কলারশিপঃ- 
সৌদি আরবের এই বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর, পিএইচডি এবং এমবিএতে সম্পূর্ণ বিনা খরচে স্কলারশিপের সুযোগ দেওয়া হয়ে থাকে ।

বিস্তারিত জানতে ক্লিক করুনঃ

(৩) কিং আবদুল্লাহ স্কলারশিপঃ- 
সৌদি আরবে অবস্থিত এই বিশ্ববিদ্যালয়। আইইএলটিএস ছাড়াই বিদেশি শিক্ষার্থীদের দেশটিতে স্নাতকোত্তর, পিএইচডি ও এমবিএতে বিনা খরচে স্কলারশিপের সুযোগ দেওয়া হয়।

বিস্তারিত জানতে ক্লিক করুনঃ

(৪) ইসলামি বিশ্ববিদ্যালয় মদিনা স্কলারশিপঃ-  
সৌদি আরবের মদিনায় অবস্থিত বিশ্ববিদ্যালয় হলো ইসলামি বিশ্ববিদ্যালয় মদিনা। বিশ্ববিদ্যালয়টিতে স্নাতক শ্রেণিতে সম্পূর্ণ বিনা খরচে স্কলারশিপের সুযোগ দেওয়া হয়। বিশ্বের র্যাঙ্কিংয়ে এটি এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের একটি।

বিস্তারিত জানতে ক্লিক করুনঃ

(৫) মিনিস্ট্রি অব এডুকেশন স্কলারশিপঃ-  
এটি বাহরাইনের একটি আন্তর্জাতিক স্কলারশিপ। স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডিতে বিনা মূল্যে পড়াশোনার জন্য মিনিস্ট্রি অব এডুকেশন স্কলারশিপ দেওয়া হয়।

বিস্তারিত জানতে ক্লিক করুনঃ-

(৬) কুয়েত সরকারি স্কলারশিপঃ-   
মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সমৃদ্ধ দেশ হিসেবে কুয়েত উল্লেখযোগ্য। আন্তর্জাতিক শিক্ষার্থীদের আকর্ষণ করতে কুয়েত সরকারি স্কলারশিপ দেওয়া হয়। আন্তর্জাতিক শিক্ষার্থীরা আইইএলটিএস ছাড়াই স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডিতে সম্পূর্ণ বিনা খরচে এই স্কলারশিপের আওতায় পড়াশোনার সুযোগ পায়।

(৭) হামিদ বিন খলিফা বিশ্ববিদ্যালয় স্কলারশিপঃ-  
কাতারের এই স্কলারশিপের আওতায় স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডিতে পড়ার সুযোগ দেওয়া হয়।

বিস্তারিত জানতে ক্লিক করুনঃ- 

(৮) কাতার বিশ্ববিদ্যালয় স্কলারশিপঃ- 
এই স্কলারশিপ স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডিতে বিনা খরচে পড়াশোনার জন্য আন্তর্জাতিক শিক্ষার্থীদের সুযোগ দেয়।

(৯) দোহা ইনস্টিটিউট ফর গ্র্যাজুয়েট স্টাডিজ স্কলারশিপঃ-  
কাতারের রাজধানী দোহায় অবস্থিত শিক্ষাপ্রতিষ্ঠান এটি। এখানে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডিতে পড়ার জন্য স্কলারশিপ দেওয়া হয়। তবে এর জন্য আবেদন করতেও আইইএলটিএস বাধ্যতামূলক নয়।

বিস্তারিত জানতে ক্লিক করুনঃ- 

(১০) সংযুক্ত আরব আমিরত বিশ্ববিদ্যালয় স্কলারশিপ:

 মধ্যপ্রাচ্যের অন্যতম সম্পদশালী দেশ সংযুক্ত আরব আমিরাত। দেশটির সংযুক্ত আরব আমিরাত বিশ্ববিদ্যালয় স্কলারশিপের আওতায় স্নাতকোত্তর ও পিএইচডিতে বিনা খরচে পড়ার সুযোগ পান আন্তর্জাতিক শিক্ষার্থীরা।

(১১) খলিফা বিশ্ববিদ্যালয় স্কলারশিপ

: সংযুক্ত আরব আমিরাতের আরেকটি অন্যতম বিশ্ববিদ্যালয় হলো খলিফা বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপের আওতায় আন্তর্জাতিক শিক্ষার্থীরা স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি, প্রি মেডিসিন ব্রিজ প্রোগ্রাম এবং ডক্টর অব মেডিসিনে (এমডি) সম্পূর্ণ বিনা খরচে পড়ার সুযোগ পায়। তবে আগে উল্লেখ করা বিশ্ববিদ্যালয়গুলোর মতো এটিতেও ইংরেজি ভাষায় দক্ষতা পরীক্ষা বা আইইএলটিএস ছাড়াই আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।

 

অন্যান্য সুবিধা: ওপরের এই বৃত্তিগুলোর আওতায় শিক্ষার্থীরা বিমানের টিকিট, থাকা, খাওয়া, স্বাস্থ্যসেবার সুবিধাসহ মাসিক ভাতাও পাবেন। সেই সঙ্গে প্রতিটি বৃত্তিরই আরও নিজস্ব ক্যাটাগরির বিভিন্ন সুযোগ-সুবিধা থাকছে শিক্ষার্থীদের জন্য। আরব দেশের এসব সম্মানজনক স্কলারশিপের জন্য নিজেকে যোগ্য মনে করলে আবেদন করতে পারেন আপনিও। কারণ, এই স্কলারশিপ সব জাতীয়তার আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত রয়েছে। চলমান ২০২৩-২৪ সেশনে ব্যাচেলর, মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামের জন্য স্কলারশিপ পেতে শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।